ফেস এ্যাপ VS ধর্ম বিশেষজ্ঞ

বর্তমান প্রযুক্তির যুগে যেকোন বিষয় ভাইরাল হতে সময় লাগেনা৷ মূহুর্তের মধ্যে পৃথিবীর এক প্রান্তের খবর/বিষয় পৌঁছে যায় অন্য প্রান্তে।
তাই এখন যেকোন টপিক খুব সহজেই ভাইরাল হয়। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর কল্যাণে এটা অনেক বেশী দ্রুত ও সহজ হয়েছে৷ আর তারপর ঐ বিষয় নিয়ে মানুষ কিছুদিন মাতামাতি করে, তারপর ফানুশের মত উড়ে যায়।

বরাবরের মত এই মূহুর্তে বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমে যে বিষয় টা নিয়ে মাতামাতি তা হলো #Face_app.
একটি ছবিকে ইফেক্ট/ফিল্টার/এ্যাকশন ব্যবহার করে সেই মানুষটির বিভিন্ন বয়সে সাম্ভাব্য কেমন দেখাবে তার একটা আউটলুক প্রদান করে এই ফেস এ্যাপ৷ বেশীরভাগ মানুষই এটা ট্রাই করতে পছন্দ করছে আর তাই বিষয়টা এখন ভাইরাল।
যেমনটা এর আগে ঘটেছিল #প্রিজমা#ফটোল্যাব#স্ন্যাপচ্যাট ইত্যাদি নিয়ে।

যাইহোক যার ভাল লাগছে সে করছে, যার লাগছেনা সে করছেনা।
আর এর মধ্যেই বরাবরের মত কিছু ধর্ম বিশেষজ্ঞ বা বিজ্ঞানী হাজির তাদের থিওরি ভাইরাল করতে।
তারা কোরআনের একটি আয়াত দিয়ে বুঝানোর চেষ্টা করছে যে ফেস এ্যাপ ব্যবহার করা মারাত্মক গুণাহর কাজ৷
তাদের ভাইরাল করা আয়াত টি হচ্ছে,

শয়তান আল্লাহর সাথে কয়েকটি চ্যালেঞ্জ করেছে তার মধ্যে একটি আমি মানুষকে আল্লাহর সৃষ্টি আকৃতি পরিবর্তন করতে আদেশ দিব( সূরা নিসা ১১৯)

আচ্ছা মেনে নিলাম ফেস এ্যাপ ব্যবহার করা গুণাহর কাজ। আর সেটা না করাই উচিৎ।

কিন্তু মজার ব্যপার হলো আমার ফ্রেন্ডলিস্টে যতজন এই পোস্ট টা করেছেন তাদের সকলের আইডি তে ঢুকে অসংখ্য ইডিটেড ছবি দেখলাম। অর্থাৎ তারা নিজেরাই অন্যান্য বিভিন্ন এ্যাপ বা ক্যামেরা ইফেক্টের মাধ্যমে নিজের অবয়বের উজ্জ্বলতা বৃদ্ধি বা পরিবর্তন করছেন। তাহলে এই আয়াতটি কি শুধুমাত্র ফেস এ্যপের জন্য প্রযোজ্য? অন্য এ্যাপ নয়?

এখন আসি আসল কথায়, ফেস এ্যাপে যেটা ব্যবহার করে ছবি পরবির্তন করা হচ্ছে সেটা নিতান্তই একটা ইফেক্ট/ফিল্টার/এ্যাকশন। যেমনটা আমরা (বিশেষজ্ঞ রাও) ব্যবহার করে থাকি ফটোশপ, ইন্সটাগ্রাম, ফেসবুক, নানবিধ ক্যমেরা, মেসেঞ্জার সহ নানা এ্যাপসে৷
এই সকল সফটওয়্যার বা এ্যাপস গুলোতেই বিভিন্ন ইফেক্ট/ফিল্টার/এ্যাকশন ব্যবহৃত হয়৷ আর সেভাবেই প্রত্যেকটা মানুষ নিজের ছবি তুলছে, পোস্ট করছে ও বিভিন্ন কাজে লাগাচ্ছে।
আচ্ছা যারা এমন একজন মানুষকি বর্তমানে পাওয়া যাবে যে স্টুডিও তে বিভিন্ন কাজের জন্য ছবি তুলেনি? পাওয়া যাবেনা।
আর শুনুন, আপনার সেই ছবিটি যখন ফটোশপে এডিট করা হয় তখন কিন্তু অনেক আকৃতি ও গায়ের রঙ পরিবর্তন করা হয়৷ আর সেটা কি এই আয়াতের সাথে সাংঘর্ষিক নয়?

প্রশ্ন রইল সেসব বিশেষজ্ঞদের কাছে যারা যেকোন ইস্যুতে ধর্মকে টেনে আনে।
আগে জানুন, বুঝুন তারপর বিশ্লেষণ করুন।

হুজুগে যেমন লোকজন ফেস এ্যাপ ব্যবহার করছে সেভাবে হুজুগে ধর্ম ব্যবহার থেকে বিরত থাকুন৷

ধন্যবাদ ☺t

Share on

খাদ মুভি রিভিউ

🎬 মুভিঃ খাদ (এডভেঞ্চার)⭕ পরিচালকঃ কৌশিক গাঙ্গুলি⭕ অভিনয়েঃ পল্লবী চ্যাটার্জি, অর্ধেন্দু ব্যানার্জী, মিমি চক্রবর্তী, রুদ্রনীল

Read More »