খাদ মুভি রিভিউ

🎬 মুভিঃ খাদ (এডভেঞ্চার)
⭕ পরিচালকঃ কৌশিক গাঙ্গুলি
⭕ অভিনয়েঃ পল্লবী চ্যাটার্জি, অর্ধেন্দু ব্যানার্জী, মিমি চক্রবর্তী, রুদ্রনীল ঘোষ, সাহেব ভট্টাচার্য, কৌশিক গঙ্গোপাধ্যায়, গার্গী রয় চৌধুরী
⭕দৈর্ঘ্যঃ ২ ঘন্টা ২০ মিনিট।
⭕ IMDB rating: ৭.২
🔴 ব্যক্তিগত রেটিংঃ ৮.৫

আমরা বেশীরভাগ ক্ষেত্রেই হলিউড কিংবা বলিউড সহ বিদেশী মুভি নিয়ে মাতামাতি করি। কিন্তু বাংলা সিনেমায় বিশেষ করে কলকাতার বাংলা সিনেমা ইন্ডাস্ট্রিতে অসংখ্য ভালো মানের মুভি রয়েছে যেগুলোর দিকে আমরা ফিরেও তাকাই না। আজ তেমনই একটি মুভি নিয়ে কথা বলব।
যে যে উপকরণ থাকলে টানা দু’ঘণ্টা ধরে কোনও ছবি নিবিষ্ট মনে দেখে ফেলা যায়, হল থেকে বেরোনোর অনেকক্ষণ পরেও হাল্কা ধুনকির মতো স্বপ্নিল আবেশ মস্তিষ্ককে প্রায়াচ্ছন্ন করে রাখে, কৌশিক তার সব কয়টিই যেন খাদের বোল্ডারগুলোর ওপর সাজিয়ে দিতে পেরেছেন নিপুন শৈল্পিক বুনোটে৷

🔰কাহিনী সংক্ষেপঃ ট্রেন ধর্মঘটের কারণে এক দল ভ্রমণকারী এক স্টেশনে আঁটকা পড়ে। অসুস্থ মাকে নিয়ে বেড়াতে আসা এক সন্তান, একজন পাদ্রী, হানিমুনে আসা নতুন দম্পতি, ছুটি কাটাতে আসা দুটি পরিবার, একজন নায়িকা এবং তার মানসিক প্রতিবন্ধী ভাই, একজন ট্রেকার এবং একজন অবসর প্রাপ্ত শিক্ষক। পাদ্রী একটি বাসের ব্যবস্থা করায় সবাই সেই বাসে উঠে পড়ে। কিন্তু ড্রাইভার মদ্যপ থাকায় গাড়িটি খাদে পড়ে যায়। ড্রাইভার লাফিয়ে পালিয়ে যেতে সমর্থ হয়। হেলপার বাসের সাথেই কয়েকশো ফুট নিচে গড়িয়ে পড়ে। সকলেই কমবেশি আহত হলেও প্রাণে বেঁচে যায় সবাই।
এরপর মুভিটি এগিয়ে যায় অসাধারণ গতিতে।
বাকিটুকু জানতে হলে দেখতে হবে মুভিটি।

🔰অভিনয়ঃ ‘খাদ’ ছিল একঝাঁক প্রতিভাবান অভিনেতা-অভিনেত্রীদের মিলনমেলা। পরিচালনার পাশাপাশি মুভিতে অভিনয় করেছেন কৌশিক গাঙ্গুলি। এছাড়াও রয়েছে একঝাঁক গুণী অভিনয় শিল্পী। পল্লবী চ্যাটার্জি, অর্ধেন্দু ব্যানার্জী, মিমি চক্রবর্তী, রুদ্রনীল ঘোষ, সাহেব ভট্টাচার্য, কৌশিক গঙ্গোপাধ্যায়, গার্গী রয় চৌধুরী সহ প্রায় সকলের অভিনয় ছিল দেখার মত। প্রতিটি চরিত্রে প্রত্যেকেই দারুণ অভিনয় করেছেন।

🔰 সিনেমাটোগ্রাফিঃ মূলত একটি পাহাড়ি নদীর পাশে শ্যুটিং হওয়ায় চমৎকার সিনেমাটোগ্রাফির কাজ দেখা যায়। ২ পাহাড়ের মাঝে বিরহরে সৃষ্টি করেছে নদীটা৷ সুন্দর সিম্পল লোকেশনকে সিনেমাটিগ্রাফির কাজ করেছে আরোও নিখুঁত৷ ছবিটির দৃশায়নের জন্য কোশিক বেছে নেন প্রতিভাবান চিত্রগ্রাহক সৌমিক হালদারকে।

🔰সংগীতঃ ‘খাদ’ এর সঙ্গীত পরিচালনা করেছেন ইন্দ্রদ্বীপ দাসগুপ্ত। তার কম্পোজিশনে ছবিটিতে চমৎকার দুটি গান সংযুক্ত হয়েছে। শ্রীজাতো ও কৌশিক গাঙ্গুলীর লেখা গানগুলো গেয়েছে অরিজিত সিং ও স্বয়ং ইন্দ্রদ্বীপ। এর মধ্যে ‘আসাতমা সাধগামায়া’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

🔰কেন দেখবেনঃ ‘খাদ’ আগাগোড়া কয়েকটি খণ্ডকালীন জীবনধর্মী প্লটের ওপর দাঁড়িয়ে থাকলেও এর ভেতর উত্তেজনার কোনো কমতি নেই। যারা থ্রিলার জনরার মুভি দেখতে পছন্দ করেন, তাদের জন্য এটি আদর্শ না হলেও এর ভেতরকার উত্তেজনাকে একেবারে এড়িয়ে যাবার সুযোগ নেই। আবার টানা অনেকগুলো অ্যাকশন ধর্মী সিনেমা দেখার পর আপনার একঘেয়েমি কাটানোর চমৎকার উপায় হতে পারে ‘খাদ’।

আমার কাছে নিখাঁদ স্বাদের একটি মুভি খাদ। কৌশিক গাঙ্গুলির কাজ বরাবরই আমার ভালো লাগে। এটাও তার ব্যতিক্রম নয়। গল্পের টুইস্ট নিয়ে বলার কিছু নেই। শুরু থেকে মাঝ, মাঝ থেকে শেষপর্যন্ত যে সুতো আপনাকে বেঁধে রাখবে, শেষ অবধি সে আপনাকে কোথায় নিয়ে যাবে- তার ভাবনা আপনি কখনোই ভাবেননি।
দেখে ফেলুন৷ ☺

সিনেমার ট্রেইলার 🔽

Share on

খাদ মুভি রিভিউ

🎬 মুভিঃ খাদ (এডভেঞ্চার)⭕ পরিচালকঃ কৌশিক গাঙ্গুলি⭕ অভিনয়েঃ পল্লবী চ্যাটার্জি, অর্ধেন্দু ব্যানার্জী, মিমি চক্রবর্তী, রুদ্রনীল

Read More »