Bulbbul (2020) মুভি রিভিউ

🎬 Bulbbul (2020)
🔰 Genre: Horror
🔰 Writer & Director: Anvita Dutt Guptan
🔰 Actors: Tripti Dimri, Avinash Tiwary, Paoli Dam, Rahul Bose, Parambrata Chattopadhy
🔰 Runtime: 1h 34m
🔰 IMDB: 6.7

“তুমি যখন বড় হবে তখন একজন স্বামী ও দেবরের মধ্যে পার্থক্যটা বুঝতে পারবে।”
-বাসর ঘরে বসে শিশু কনে বুলবুল ভুল করে তার স্বামীকে ভাসুর ভেবে সমবয়সী দেবর (যাকে সে তার স্বামী ভেবেছিল) সত্যেয়া/সত্য কোথায় সেটা জানতে চাওয়ার পর স্বামীর উত্তর ছিল এমনই।

বুলবুল সিনেমা কিংবা ইতিহাসের পাতা উল্টোলেই দেখা যায় বয়স্ক পুরুষরা ৮-১০ বছরের শিশু কন্যদের বিয়ে করতো। অসংখ্য বিখ্যাত ব্যক্তিদের ইতিহাস ঘাটলেও একই দৃশ্য দেখা যায়।
এখন ২০২০ সালে এসেও এই মানসিকতার  খুব একটা পরিবর্তন হয়েছে কি!
উত্তর টা হচ্ছে, “না”। এখনো ঢাকঢোল পিটিয়ে অপ্রাপ্তবয়স্ক কন্যা শিশুদের তুলে দেওয়া হচ্ছে বিয়ের পিড়িতে। কাধে চাপিয়ে দেওয়া হচ্ছে সংসার নামক অত্যাচারের বোঝা।
শারীরিক ও মানসিক বিকাশের পূর্বেই তাদের ইচ্ছের কোন তোয়াক্কা না করেই গর্ভধারণের মত ঝুঁকিপূর্ণ বিষয়ে তাদের জড়িয়ে দেওয়া হচ্ছে৷ এই অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে মৃত্যুহার ও নেহাৎ কম নয়।
এছাড়াও  ইভটিজিং,  ধর্ষণ,  খুন নিত্যদিনের ব্যাপার।
সমাজ ও সমাজের পুরুষেরা কি এখনো সচেতন কিংবা দায়িত্ববান হতে পেরেছেন? আমার তা মনে হয়না।
প্রাচীনকাল  থেকে শুরু করে আজকের পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায়  নারীদের দেখা হয় ভোগ্যপণ্য হিসেবে কিংবা সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে৷
এছাড়া নানা অযুহাতে নারীদের প্রতি সহিংসতা, নির্যাতন এমনকি হত্যা চলছে হরহামেশাই। 
এর শেষ কোথায়!

 সিনেমার গল্পঃ দীর্ঘ পাঁচ বছর পর লন্ডন থেকে পড়াশোনা করে নিজের গ্রামে ফিরে আসে সত্য। যেখানে রেখে  গিয়েছিল তার বড় ভাইয়ের শিশু স্ত্রী (ইতিমধ্যে প্রাপ্তবয়স্কা) বুলবুলকে। দীর্ঘদিন কোন যোগাযোগ নেই৷
এদিকে গ্রামে ফেরার সময় সে জানতে পারে গ্রামে রহস্যজনক মৃত্যু বেড়ে গিয়েছে। আর এগুলো নাকি এক পেত্নী/ ভূতের কাজ।
গ্রামে ফিরে  এই মৃত্যু রহস্যের খোঁজে বেড়িয়ে পরে সত্য।

⭕ চিত্রনাট্য ও পরিচালনাঃ খুব জটিল কোন চিত্রনাট্য না হলেও আমার কাছে মন্দ লাগেনি।  তবে  নারীর প্রতি সহিংসতা ও এর সাথের আনুষাঙ্গিক বিষিয়গুলোর উপস্থাপন ভালই লেগেছে। পাশাপাশি এই গল্পকে সুন্দরভাবে উপস্থাপন করাটাও জরুরি ছিল। যেটা পরিচালক ভালই পেরেছেন বলে আমার মত৷

⭕ অভিনয়ঃ অভিনয়ের দিক থেকে দুটি প্রধান নারী চরিত্রই এগিয়ে। তৃপ্তি ও পাওলি। তারা দুজন ই ছিলেন সিনেমার মূল কী ফ্যাক্টর। বুলবুল চরিত্রে তৃপ্তির অভিনয় ছিল যেমনি মায়াবী আর দুর্দান্ত তেমনি বিনোদিনি চরিত্রটিকে চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন পাওলি দাম।
এছাড়া সত্য চরিত্রে অভিনাষ ও ডাক্তার চরিত্রে পরমব্রত ও ছিল ভালই।

⭕ আবহ সংগীতঃ হরর ফিল্ম হিসেবে ততটা হরর ফিল আমি পাইনি আবহ সংগীতে৷ যতটা পেয়েছি বিষাদের/বেদনার হিসেবে। চিত্রনাট্যের সাথে আবহ সংগীত ভাল লাগলেও হরর ফিল্ম হিসেবে কমতি ছিল বলেই আমার মত।

⭕ কালার ও সিনেমাটোগ্রাফিঃ রাতের দৃশ্যের লালচে রঙ টা অতিরিক্ত লেগেছে। এভাবে না হয়ে আরেকটু কম হলে বেশী ভালো লাগতো। তবে দিনের বেলার দৃশ্যায়ন গুলো ছিল চমৎকার। 

সবমিলিয়ে ভালো মুভি।
সবশেষে বলতে চাই, আসুন নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করি ও প্রতিরোধ গড়ে তুলি।
নিজে সচেতন হই, অন্যকেও সচেতন হতে উদ্বুদ্ধ করি।

ধন্যবাদ।
হ্যাপি ওয়াচিং 🙂

ট্রেইলারঃ

ডাউনলোড করতে ভিজিট করুনঃ

Share on

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

খাদ মুভি রিভিউ

🎬 মুভিঃ খাদ (এডভেঞ্চার)⭕ পরিচালকঃ কৌশিক গাঙ্গুলি⭕ অভিনয়েঃ পল্লবী চ্যাটার্জি, অর্ধেন্দু ব্যানার্জী, মিমি চক্রবর্তী, রুদ্রনীল

Read More »